অ্যান্ড্রয়েডের ছদ্মবেশে ভয়ংকর ভাইরাস ড্যান্ড্রয়েড এর সাথে পরিচয় হয়ে নিন

0
8
অ্যান্ড্রয়েডে ঢুকে পড়ছে ভয়ংকর এক ড্যান্ড্রয়েড! অ্যান্ড্রয়েড হচ্ছে গুগলের জনপ্রিয় অপারেটিং সিস্টেম কিন্তু ড্যান্ড্রয়েড কী? এই ড্যান্ড্রয়েড হচ্ছে মারাত্মক এক ভাইরাস, যা অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমকে আক্রান্ত করে অ্যান্ড্রয়েডের ছদ্মবেশেই।

 

অ্যান্ড্রয়েড মোবাইল থেকে ব্যবহারকারীর অজান্তে অপরিচিতের নম্বরে ফোন কল, বার্তা পাঠানো, কিংবা অ্যাপ্লিকেশন ডাউনলোড, হঠাত্ মোবাইল ডেটার ব্যবহার বেড়ে যাওয়া, দ্রুত ব্যালেন্স শেষ হওয়ার জন্য দায়ী হতে পারে এই ড্যান্ড্রয়েড। ভারতীয় সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা এই ড্যান্ড্রয়েড বিষয়ে সতর্ক হতে পরামর্শ দিয়েছেন। এক খবরে এ তথ্য জানিয়েছে পিটিআই।

 

 

কম্পিউটার ইমারজেন্সি রেসপনস টিম অফ ইন্ডিয়ার (সিইআরটি-ইন) গবেষকেরা অ্যান্ড্রয়েডনির্ভর স্মার্টফোন ব্যবহারকারীদের সতর্ক করে জানিয়েছেন, অ্যান্ড্রয়েডের জটিল ভাইরাস ড্যান্ড্রয়েড আক্রমণ করলে স্মার্টফোনের নিয়ন্ত্রণ পুরোপুরি হারাতে হতে পারে। মারাত্মক ‘ট্রোজান’ পরিবারের এই ভাইরাসটি একবার সক্রিয় হয়ে গেলে স্মার্টফোনের কমান্ড ও কন্ট্রোল সার্ভার নিয়ন্ত্রণ নেয় এবং ব্যক্তিগত বার্তা আদান-প্রদানে প্রতিবন্ধকতা তৈরি করে।

 

 

গবেষকেরা সতর্ক করে জানিয়েছেন, ড্যান্ড্রয়েড এতটাই সূক্ষ্ম ছদ্মবেশী ভাইরাস যে অ্যান্ড্রয়েড সফটওয়্যারের সঙ্গে এর অমিল খুঁজে পাওয়া শক্ত। এই ভয়ংকর সফটওয়্যারটি ইনস্টল হলে সাইবার দুর্বৃত্তরা দূরে বসেই স্মার্টফোনের নিয়ন্ত্রণ রাখতে পারে।

ড্যান্ড্রয়েড ইনস্টল হলে সাইবার দুর্বৃত্তরা সহজেই কল লগ মুছে দেওয়া, কমান্ড পরিবর্তন করে দেওয়া, যেকোনো নম্বরে কল করা বা বার্তা পাঠানো, ওয়েব পেজ খোলা, কল রেকর্ড করা কিংবা অডিও রেকর্ড, দূরে বসে ছবি বা ভিডিও আপলোড, লাইক দেওয়া কিংবা নতুন অ্যাপ্লিকেশন খোলার মতো কাজ করতে সক্ষম হয়।

 

 

স্মার্টফোন থেকে অগোচরে অর্থ গায়েব হয়ে যাচ্ছে কিনা বা ব্যবহারকারীর অগোচরে স্মার্টফোনে ডাটা ব্যবহার হচ্ছে কিনা তা খেয়াল করে ড্যান্ড্রয়েড নিয়ে সতর্ক থাকতে বলেছেন গবেষকেরা।

 

ড্যান্ড্রয়েড প্রতিরোধে অপরিচিত ও অবিশ্বস্ত কোনো প্ল্যাটফর্ম থেকে অ্যাপ্লিকেশন ইনস্টল করতে নিষেধ করেছেন তাঁরা।

 

গবেষকেরা পরামর্শ দিয়েছেন, কেবল উত্স নিশ্চিত হয়ে এবং পরিচিত প্ল্যাটফর্ম থেকেই অ্যাপ্লিকেশন ডাউনলোড করুন। ড্যান্ড্রয়েড আক্রমণ হলে মোবাইল সিকিউরিটি সফটওয়্যার বা অ্যান্টিভাইরাস ব্যবহার করে পুরো সিস্টেম স্ক্যান করুন। কোনো অ্যাপ্লিকেশন ইনস্টল করার আগে আপনার অনুমতি চাওয়া হচ্ছে কিনা তা খেয়াল করুন এবং অনুমতি দেওয়ার আগে অ্যাপসটির উত্স সম্পর্কে নিশ্চিত হন।

 

ভারতের সাইবার নিরাপত্তা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানটির গবেষকেরা জানিয়েছেন, মোবাইল ফোন থেকে ব্রাউজ করার সময় বিভিন্ন লিংকে ক্লিক করার বিষয়ে সচেতন থাকুন। যেকোনো লিংক নিশ্চিত না হয়ে ক্লিক করবেন না। অ্যান্ড্রয়েডের আপডেট বা প্যাচ ইনস্টল করার সময় তার উত্স সম্পর্কে জানুন এবং  ডিভাইস এনক্রিপশন ব্যবহার করুন।

 

 

 

স্মার্টফোনের ব্যাটারির চার্জ কত দ্রুত শেষ হচ্ছে, মোবাইল বিল বাড়ছে কি না বা ডেটা ব্যবহার অস্বাভাবিক হচ্ছে কিনা খেয়াল রাখার পরামর্শও দিচ্ছেন গবেষকেরা। ড্যান্ড্রয়েড থেকে সুরক্ষায় অনিরাপদ ও অপরিচিত ওয়াই-ফাই নেটওয়ার্কে মোবাইল থেকে ব্রাউজ করার সময়ও সতর্ক থাকতে হবে।

 

তথ্যটি প্রথম-আলো থেকে নেওয়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here